দ্বাদশ শ্রেণীর, সমাজবিজ্ঞানের, সমাজ কাঠামোর পরিবর্তনসমূহ অধ্যায়ের গুরুত্বপূর্ণ SAQ প্রশ্ন । একথায় উত্তর । Important SAQ questions of class 12 in Sociology Chapter-3 । Marks-1
1. রবীন্দ্রনাথের মতে শিক্ষার দুটি লক্ষ্য কি ?
Ans:- রবীন্দ্রনাথের মতে, শিক্ষার দুটি লক্ষ্য হল- শিক্ষার্থীর সামাজিক গুণাবলীর বিকাশ এবং বিশ্বপ্রকৃতির রহস্য উন্মোচনে শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান মনষ্কতা জাগিয়ে তোলা।
2. ভারতীয় পরিবার ব্যবস্থায় দুটি কাঠামোগত পরিবর্তন লেখো।
Ans:- ভারতীয় পরিবার ব্যবস্থায় যেসকল কাঠামোগত পরিবর্তন সাধিত হয়েছে, তাদের মধ্যে অন্যতম হলো পরিবারের আয়তন ক্ষুদ্রতর হয়েছে, ব্যক্তিস্বাতন্ত্র্যবাদী চিন্তাভাবনার প্রসার হয়েছে।
3. জাতি ব্যবস্থা বলতে কি বোঝায় ?
Ans:- ভারতীয় সমাজ ব্যবস্থায় সমাজস্থ ব্যাক্তিবর্গকে তাদের জন্মসূত্রে এবং নির্ধারিত কর্মের ভিত্তিতে বিশেষীকৃত কয়েকটি গোষ্ঠীতে বিভাজন করার সুপ্রাচীন ব্যবস্থাটি হলো জাতি ব্যবস্থা। এই গোষ্ঠীগুলি হল ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য ও শূদ্র। এর বাইরেও যে গোষ্ঠী তাদের বলা হত অস্পৃশ্য বা হরিজন।
4. শিক্ষা বলতে কি বোঝায় ?
Ans:- শিক্ষা হল সারাজীবন ধরে চলা এক প্রক্রিয়া যার মাধ্যমে কোন ব্যক্তি তার জীবন ও চারপাশের জগত সম্বন্ধে প্রয়োজনীয় তথ্যাদি গ্রহণের মাধ্যমে তার ব্যক্তিত্ব গঠন করে ও সামাজিক হয়ে ওঠে। অন্যভাবে বলা হয়, শিক্ষা হল মানুষের অন্তর্নিহিত পূর্ণতার প্রকাশ।
5. সর্বোদয়-র অর্থ কি ?
Ans:- সর্বোদয় সমাজের কথা আমরা পাই মহাত্মা গান্ধীর কথায়। তিনি সর্বোদয় কথার অর্থ বুঝিয়েছিলেন - সকলের কল্যাণ। তাঁর চোখে সর্বোদয় সমাজে সকলের সমান। এখানে কেউ কারো দ্বারা শোষিত বা অত্যাচারিত হবে না। প্রতিষ্ঠিত থাকবে সততা, অহিংসা, ভাতৃত্ববোধ।
6. ধর্ম বলতে কী বোঝানো হয় ?
Ans:- সাধারণভাবে, ধর্ম হল একটি আবেগ বা বিশ্বাস, যেখানে মনে করা হয়, মানবজগতের বাইরে কোনো এক অলৌকিক সর্বশক্তিমান অদৃশ্য সত্তা রয়েছে- যার ইচ্ছাতেই জাগতিক ও মহাজাগতিক সবকিছু পরিচালিত ও নিয়ন্ত্রিত হয় এবং এই সত্তাকে পাওয়ার মধ্য দিয়ে আমাদের যাবতীয় সুখ-শান্তি বজায় থাকে।
7. Who were shudras-গ্রন্থের রচয়িতা কে ?
Ans:- Who were shudras-গ্রন্থের রচয়িতা হলেন- বি.আর.আম্বেদকর।
8. মাতৃভাষার মাধ্যমে শিক্ষাদান প্রসঙ্গে রবীন্দ্রনাথের বক্তব্য কি ?
Ans:- রবীন্দ্রনাথ তামার মনোবৈজ্ঞানিক বিশ্লেষণে মাতৃভাষার মাধ্যমে শিক্ষাদান এর প্রয়োজনীয়তার কথা বলতে গিয়ে মাতৃভাষাকে মাতৃদুগ্ধের সাথে তুলনা করেছেন। তাঁর মতে, “Mother tongue in education is the same as mother's milk to a growing child for his total development.”
10. যৌথ পরিবার কাকে বলে ?
Ans:- যে পরিবারে দুইয়ের অধিক প্রজন্ম বসবাস করে সেই পরিবারকে বলা হয় যৌথ পরিবার।
11. ‘কৃষির বাণিজ্যিকীকরণ’ বলতে কী বোঝায় ?
Ans:- ব্রিটিশ প্রবর্তিত ভূমিসংস্কার ও রাজস্বনীতির পাশাপাশি আর একটি বিশেষ উপাদান হল কৃষির বাণিজ্যিকীকরণ। এর দ্বারা কৃষিজাত দ্রব্যকে বাজার দ্রব্যে পরিণত করাকে বোঝায়।
12. ধর্ম বলতে কী বোঝায় ?
Ans:- সংস্কৃতে ‘ধৃ’ ধাতু থেকে এসেছে। ‘ধৃ’ কথার অর্থ ধারণ করা। এই ধারণ করা অর্থে বলা হয় তুমি যাকে এবং যে তোমাকে ধরে আছে তাই ধর্ম।
13. পরিবারের মূখ্য দুটি কাজ উল্লেখ করো।
Ans:- পরিবারের মূখ্য দুটি কাজ হল-
A. সন্তান প্রজনন ও প্রতিপালন।
B. সামাজিকীকরণ।
14. বুনিয়াদি শিক্ষা কী ?
Ans:- গান্ধীজীর শিক্ষা দর্শনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হল বুনিয়াদি শিক্ষা পরিকল্পনা। অর্থাৎ যে শিক্ষা হবে জাতির বুনিয়াদী বা ভিত্তি গড়ে তোলার উপযোগী।
15. ভূমি সংস্কার কী ?
Ans:- ভূমি সংস্কার কথাটির অর্থ হল- এক উৎপাদন ব্যবস্থা থেকে আরেক উৎপাদন পদ্ধতিতে উত্তরণের পথে পুরানো ভূমি মালিকানা ব্যবস্থার আমূল পরিবর্তন।
16. শিক্ষা ও আধুনিকীকরণের মধ্যে কী সম্পর্ক ?
Ans:- শিক্ষা হল আধুনিকীকরণের একটি অত্যন্ত শক্তিশালী ও কার্যকরী মাধ্যম।
17. রবীন্দ্রনাথ ঠাকুর ব্রহ্মচর্য আশ্রম কেন প্রতিষ্ঠা করেন ?
Ans:- শুধুমাত্র তাত্ত্বিক শিক্ষাদর্শন নয়, তিনি তাঁর শিক্ষা চিন্তার বাস্তবায়ন করার জন্য 1901 সালে শান্তিনিকেতনে ব্রহ্মচর্য আশ্রম প্রতিষ্ঠা করেন।
18. পরিবারের কোন কোন ভূমিকা আজও প্রাসঙ্গিক ?
Ans:- পরিবারের আজও প্রাসঙ্গিক কাজগুলোর মধ্যে অন্যতম হল-
A. সন্তানকে সামাজিকীকরন। B. সন্তান প্রজনন ও তার বৈধ স্বীকৃতি।
C. স্নেহ সম্পর্কিত ভূমিকা।
19. ‘দুই পুরুষের বিরোধ’ বলতে কী বোঝায় ?
Ans:- দুই পুরুষের বলতে বাবা-মা এবং সন্তানের কথা বলা হয়েছে। এই দুই পুরুষের মধ্যে কোনো সংস্কার বা সিদ্ধান্তকে ঘিরে যে মানসিক ব্যবধান দেখা যায়,তাকেই বলা হয় ‘দুই পুরুষের বিরোধ’।
20. সংস্কৃতিকে learned ways of behaviour বলা হয় কেন ?
Ans:- আমরা জানি সংস্কৃতি বিষয়টি আমাদের জন্মগত নয়। এটি শিক্ষার মাধ্যমে প্রাপ্ত বিষয়। জন্ম থেকে কেউ সংস্কৃতিবান হয় না, সমাজের মধ্যেই মানুষ সংস্কৃতি আয়ত্ত করে। তাই সংস্কৃতিকে বলা হয় learned ways of behaviour.
21. আমলা কথাটির অর্থ কি?
Ans:- আমলা কথাটির আক্ষরিক অর্থ আমলাতন্ত্র বা ‘টেবিল শাসন ব্যবস্থা’র অন্তর্গত লোকজন।
22. সামাজিকীকরণ বলতে কী বোঝায় ?
Ans:- জন্মের পর শিশুর সামাজিক হয়ে ওঠার প্রক্রিয়াকে বলা হয় সামাজিকীকরণ।
23. অপারেশন বর্গা কী ?
Ans:- বামফ্রন্টের নেতৃত্বে ভূমি সংস্কার কার্যক্রমে সবচাইতে আলোচিত ও প্রভাবশালী বিষয় ছিল অপারেশন বর্গা। এর মূল লক্ষ্য ছিল- লাঙল যার, জমি তার।
24. ভারতের কোথায় মাতৃতান্ত্রিক যৌথ পরিবার দেখা যায় ?
Ans:- ভারতের মাতৃতান্ত্রিক যৌথ পরিবার দেখা যায়- মালাবারের নায়ার, গারো পাহাড়ের খাসিয়া জনজাতিদের মধ্যে।
25. Production Unit ও Consumption Unit বলতে কি বোঝানো হয় ?
Ans:- আগেকার যৌথ পরিবারগুলিকে বলা হত Production Unit বা উৎপাদনশীল একক। এক্ষেত্রে নগদ অর্থ রোজগারের পাশাপাশি, প্রয়োজনীয় ভোগ্যদ্রব্যাদির অধিকাংশ উৎপাদিত হত। অন্যদিকে বর্তমানের পরিবারগুলি Consumption Unit বা ভোগ একক। এগুলিতে শুধুমাত্র নগদ অর্থটুকুই রোজগার হয়ে থাকে ভোগ্যদ্রব্যাদির জন্য বাজারের উপর নির্ভর করতে হয়।
26. গোত্র বলতে কি বোঝায়?
Ans:- গোত্র হল বংশধারা নির্ণয়ের একটি কাল্পনিক ধারণা, যেখানে একই গোত্রভুক্ত মানুষজন মনে করেন যে তাদের পূর্বপুরুষ কোনো অলীক ব্যক্তি (মূলত প্রাচীন ঋষি) এবং তারা তার বংশধর।
27. হরিজন কাদের বলা হয়?
Ans:- হিন্দু সমাজ ব্যবস্থায় চতুর্বর্ণের কথা হলেও, এর বাইরে আরো এক জাতিগোষ্ঠীর অস্তিত্ব লক্ষ্য পড়ে। এরা ছিল অস্পৃশ্য; স্বাভাবিকভাবেই সামাজিক মর্যাদায় শূদ্রেরও পরে এদের সুহান। এদেরকে বলা হয় হরিজন।
28. ‘তারজুমান’ গ্রন্থটির লেখক কে ?
Ans:- ‘তারজুমান’ গ্রন্থটির লেখক হলেন- মৌলানা আবুল কালাম আজাদ।
29. হরিজন সেবক সংঘ কে, কবে প্রতিষ্ঠা করেন ?
Ans:- মহাত্মা গান্ধি 1933 সালে হরিজনদের কল্যাণার্থে হরিজন সেবক সংঘ প্রতিষ্ঠা করেন।
30. ইতিহাসে স্মরণীয় কয়েকটি উপজাতি প্রতিবাদ আন্দোলনের উল্লেখ করো।
Ans:- উপজাতিদের প্রতিবাদ আন্দোলনগুলির মধ্যে স্মরণীয় হল- সাঁওতাল হুল বিদ্রোহ (1855), চুয়াড় বিদ্রোহ (1770-99),মুন্ডা উলগুলান (1900), চাকমা বিদ্রোহ (1776-87) প্রভৃতি।
31. উপজাতি সম্প্রদায়ের তিনটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
Ans:- উপজাতি সম্প্রদায়ের তিনটি বৈশিষ্ট্য হল-
A. এরা সর্বপ্রাণবাদী আদিম ধর্মে বিশ্বাসী
B. প্রযুক্তির আদিম ব্যবস্থা অনুসরণকারী
C. সভ্য সমাজের ভৌগোলিক পরিসরের বাইরে এদের বাসস্থান।
32. জাত ও শ্রেণীর দুটি পার্থক্য লেখো।
Ans:- জাত ও শ্রেণীর দুটি পার্থক্য হল-
A. জাতির সাথে ধর্মীয় ব্যাখার বিষয়টি জড়িত, শ্রেণীর সাথে এই ধারণা নেই।
B. জাত ব্যবস্থা বদ্ধ-সমাজের উপাদান, শ্রেণিব্যবস্থা মুক্ত সমাজের উপাদান।
33. ধর্ম সম্পর্কে অগাস্ট কোঁতের এর বক্তব্য কি ?
Ans:- সমাজতত্ত্বের জনক ফরাসী সমাজতাত্ত্বিক অগাস্ট কোঁত এর অভিমত অনুসারে, ধর্ম ও মানবতা অভিন্ন। তাঁর চোখে মানবতাই ধর্ম।
34. কে,কবে, কি জন্য ‘আত্মীয় সভা’ প্রতিষ্ঠা করেন?
Ans:- রাজা রামমোহন রায় 1815 খ্রিষ্টাব্দে হিন্দু ধর্মের গোঁড়ামি ও কুসংস্কারের বিরুদ্ধে এবং পুতুলপূজা বা পৌত্তলিকতার বিরুদ্ধে এই সংস্থা প্রতিষ্ঠা করেন।
35. আর্য সমাজ কোথায় কবে প্রতিষ্ঠিত হয় ?
Ans:- স্বামী দয়ানন্দ সরস্বতী 1875 সালের এপ্রিল মাসে বোম্বাইতে আর্যসমাজ প্রতিষ্ঠা করেন।
36. জাতি-র সংজ্ঞা দাও
Ans:- জাতি হল একটি সমসত্ত্ব গোষ্ঠী, যাদের সাধারণ একটি নাম আছে, যার সদস্যপদ বংশানুক্রমিক; যা তার সদস্যদের সামাজিক মেলামেশার ক্ষেত্রে নির্দিষ্ট কিছু বিধিনিষেধ আরোপ করে; যারা তাদের পূর্বপুরুষের পেশা গ্রহণ করে।
37. স্ব-পিন্ড বলতে কি বোঝায় ?
Ans:- হিন্দু শাস্ত্রমতে, দেবগুরু বৃহস্পতির বিধান অনুযায়ী- কোনো ব্যক্তির মায়ের দিক থেকে পাঁচপুরুষ ও পিতার দিক থেকে সাতপুরুষ পর্যন্ত নর-নারীদের কে ওই ব্যক্তির সমপিন্ডের অন্তর্ভুক্ত বলে ধরা হয়।
38. জাতি ব্যবস্থায় বিবাহ ব্যবস্থা কিরূপ ছিল ?
Ans:- জাতি হল একটি আন্তর্বৈবাহিক গোষ্ঠী। স্বজাতির মধ্যেই বৈবাহিক সম্পর্ক সীমাবদ্ধ ছিল। এছাড়াও স্বগোত্র, স্বপিন্ড বিবাহ নিষিদ্ধ ছিল।
39. জ্যোতিরাও ফুলে কি জন্য স্মরণীয় ?
Ans:- জ্যোতিরাও ফুলে ছিলেন মহারাষ্ট্রে ব্রাহ্মণ বিরোধী আন্দোলনের নেতা ও সমাজ সংস্কারক। ইনি 1873 সালে পুনায় সত্যশোধক সমাজ নামে এক প্রতিষ্ঠান গড়ে তোলেন। সমাজে ব্রাহ্মণদের একাধিপত্য দূরীকরণ ও নিম্নবর্গীয়দের অধিকার প্রতিষ্ঠা-এ নিয়ে ছিল তাঁর লড়াই।
40. কোন আইন দ্বারা অসবর্ণ বিবাহ স্বীকৃত হয় ?
Ans:- The Special Marriage Act-1872 দ্বারা অসবর্ণ বিবাহের অনুমতি প্রদত্ত হয়।
41. Caste বা জাত শব্দটির উৎপত্তি কিভাবে ?
Ans:- জাতি শব্দটির ইংরেজি প্রতিশব্দ Caste এটি এসেছে স্প্যানীয় শব্দ Casta থেকে। ভারতের জাতি ব্যবস্থার বিষয়টিকে বোঝানোর জন্য পোর্তুগিজগণ প্রথম এই শব্দটি ব্যবহার করেন।
42. কৃষির বাণিজ্যিকীকরণের কয়েকটি উপাদান লেখো।
Ans:- কৃষির বাণিজ্যিকীকরণের কয়েকটি উপাদান হল- আধুনিক কৃষি প্রযুক্তি, উচ্চফলনশীল বীজ, কীটনাশক ও রাসায়নিক সারের ব্যবহার, আন্তর্বাণিজ্য ও বহির্বাণিজ্য সংযোগ প্রভৃতি।
43. ব্রিটিশ শাসনাধীন ভারতে কোন কোন কৃষিভিত্তিক শ্রেণী বিদ্যমান ছিল ?
Ans:- ব্রিটিশ শাসনাধীন ভারতে যে সকল কৃষিভিত্তিক শ্রেণি বিদ্যমান ছিল সেগুলি হল- ভূস্বামী, প্রজাস্বত্বভোগী চাষি, মালিক চাষি, খেতমজুর।
44. আধুনিক ভারতে কোন্ কোন্ সামাজিক শ্রেণীকে দেখা যায় ?
Ans:- বর্তমানে ভারতের যে যে সামাজিক শ্রেণীর অবস্থান দেখা যায়, সেগুলি হল- পুঁজিপতি শাসক, আমলা, বুদ্ধিজীবী, কৃষক, শ্রমিক,ব্যবসায়ী শ্রেণী।
45. যৌথ পরিবারের দুটি সুবিধা উল্লেখ করো।
Ans:- যৌথ পরিবারের দুটি সুবিধা হল-
A. এ জাতীয় পরিবার অনেক বেশী স্থায়ী ও স্থিতিশীল।
B. এই পরিবার সমাজিকীকরণ সামাজিক নিয়ন্ত্রণে অপেক্ষাকৃত বেশি কার্যকরী।
46. যৌথ পরিবারের দুটি অসুবিধা উল্লেখ করো।
Ans:- যৌথ পরিবারের দুটি অসুবিধা হল-
A. ব্যক্তির স্বাতন্ত্র্য, নিজস্বতা বাধাপ্রাপ্ত হয়।
B. প্রজন্মের ফাঁক (Generation Gap) থেকে বিশৃঙ্খলার জন্ম হয়।
0 Comments